আহলেহাদীস আলেমদের দৃষ্টিতে মওদূদী সাহেব

1786

ইসলামকে জেনে কিংবা না জেনে যারা জনগণকে গোমরাহ করেছেন, তারা দু’ভাবে এমনটি করেছেন: ১. সরাসরি ইসলামের বিকৃতি সাধন করেছেন। ২. স্লো পয়জনিং তথা ধীরে ধীরে ইসলামের বিকৃতি সাধন করেছেন।

যারা ধীরে ধীরে চতুরতার সাথে ইসলামের বিকৃতি ঘটিয়েছেন, তাদের একজন হলেন মওদূদী ছাহেব। তিনি স্বেচ্ছায় এমনটি করেছেন তা আমরা দাবি করছি না। জ্ঞানের ঘাটতির কারণেও এমনটা হতে পারে। তার দ্বারা উপমহাদেশের অনেক সাধারণ মুসলিম প্রভাবিত হয়েছেন। এ সকল সরল-সোজা ধর্মপ্রাণ মুসলিমরা মওদূদী ছাহেবকে নবীর স্থানে বসিয়ে দিয়েছেন। তারা কোনোভাবেই মওদূদী ছাহেবের ভুল আছে বলে মানতে চান না। তারা তাফসীর, হাদীছ, ফৎওয়া সব ক্ষেত্রেই মওদূদী ছাহেবকে সর্বোচ্চ পর্যায়ের মূল্যায়ন করে থাকেন। ফলে তাদের জ্ঞাতার্থে আজকের নিবন্ধে একটি বইয়ের পরিচিতি তুলে ধরা হলো।

বইয়ের নাম : ‘আহলেহাদীছ আলেমদের দৃষ্টিতে মওদূদী ছাহেব’। এটি উর্দূ ভাষায় রচিত। প্রণয়ন করেছেন ‘হাকীম মওদূদ’ ছাহেব। লেখক এই গ্রন্থে বড় মাপের আহলেহাদীছ আলেমদের মন্তব্যগুলো একত্র করেছেন। এটি পাকিস্তানের গুজরানওয়ালার ‘মাকতাবা হাফিযিয়্যা’ হতে ১৯৭৮ সনে প্রকাশিত হয়েছে। আল-হামদুলিল্লাহ।

যাদের মন্তব্য সংকলিত হয়েছে : ১. ফাতেহে কাদিয়ানিয়াত আল্লামা আবুল ওয়াফা ছানাউল্লাহ অমৃতসরী (রহি.)। ২. মারকাযী জমঈয়তে আহলেহাদীছ পাকিস্তানের সাবেক আমীর শায়খুল হাদীছ মাওলানা হাফেয মুহাম্মাদ ছাহেব। ৩. মাওলানা আতাউল্লাহ হানীফ ভূজিয়ানী (রাহি.)। ৪. শায়খুল হাদীছ ওয়াল কুরআন মাওলানা মুহাম্মাদ ইসমাঈল সালাফী (রাহি.)। ৫. আল্লামা হাফেয আব্দুল্লাহ রোপড়ী (রাহি.) সহ আরও অনেক বর্ষীয়ান আহলেহাদীছ আলেমের বক্তব্য এখানে একত্র করা হয়েছে।

যে বিষয়গুলো স্থান পেয়েছে : ফেরেশতা, দাড়ি, ঈসা (আ.)-এর জীবিত আসমানে আরোহণ করা, কানা দাজ্জাল, ইংলিশ স্টাইলে মাথার চুল কাটা, আরকানে ইসলাম, নারীদের তালাক প্রদানের অধিকার থাকা, মুত‘আ বিবাহ জায়েয হওয়া ইত্যাদি বিষয়ে মওদূদী ছাহেবের ভ্রান্ত আক্বীদা ও মাসলাকের আলোচনা করা হয়েছে। এ ছাড়াও তার কিছু তাফসীর বিষয়ক ভুলও আলোচিত হয়েছে।

উপসংহার : ৭১ পৃষ্ঠার এই বইটিতে (বাংলা অনুবাদ) অনেক মূল্যবান তথ্য সংযোজিত হয়েছে, যা গবেষকদের জন্য অত্যন্ত সুফলদায়ক। এ ছাড়াও সাধারণ জনতার জন্যও এতে রয়েছে ইলমী খোরাক। নিরপেক্ষ দৃষ্টিতে এটি অধ্যয়ন করলে ইনশাআল্লাহ অনেকেই গোমরাহী হতে মুক্তি পাবে। আল্লাহ আমাদেরকে হেদায়াত গ্রহণ করতে উৎসাহী করুন এবং তাঁর পথে চলার তাওফীক্ব দান করুন। আমীন!


Tags: shottanneshi, shottanneshi website, shottanneshi blog, ahle hadith alemder drishtite maududi saheb, maududi saheb ahle hadith alem der drishti te, abul ala maududi in the sight of ahlul dadith scholars, abul ala maududi, abul alaa mawdudi, maududi saheb, mawdudi sahib, maodudi, abu al ala maudidi, khilafat o mulukiyat, khilafot o mulokiyat, khilafot o rajtontro, tafheem ul quran, tarjumanul quran, sayyid qutb, hassan al-banna, abdullah yusuf azzam, muhammad qqbal, israr ahmed, maudoodi, mowdoodi, abul ala’a, khilafat o malukiyat, jihad in islam, al jihad fil islam, towards understanding islam, human rights in islam, what islam stands for, fundamentals of islam, the islamic law and constitution, birth control, vitals of faith, islam today, towards understanding the quran, islamic civilization, the islamic way of life, let us be muslims,abul wafa sanaullah amritsari, thanaullah amritsari, hafiz muhammad, ataullah haneef bhujiyani, ismail salafi, abdullah ropri, witness unto mankind, first principles of islamic economics, আহলেহাদীস আলেমদের দৃষ্টিতে মওদূদী সাহেব, সাইয়েদ আবুল আলা মওদুদী, আবূল আলা মওদূদী, আবুল আলা মওদুদি, তরজমায়ে কুরআন মজীদ, আল কুরআনের বাংলায় অনুবাদ, তাফহীমুল কুরআন, আজকের দুনিয়ায় ইসলাম, আদর্শ মানব, আধুনিক নারী ও ইসলামী শরিয়ত, আন্দোলন সংগঠন কর্মী, আল জিহাদ, আল্লাহর পথে জিহাদ, আসমাউল হুসনা, ইসলাম ও আধুনিক অর্থনৈতিক মতবাদ, ইসলাম ও জাতীয়তাবাদ, ইসলাম ও জাহেলিয়াত, ইসলাম ও ধর্মহীন গণতন্ত্র, ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব, ইসলাম ও সামজিক সুবিচার, ইসলাম পরিচিতি, ইসলামী অনুষ্ঠানের তাৎপর্য, ইসলামী অর্থনীতি, ইসলামী অর্থব্যবস্থার মূলনীতি, ইসলামী আইন, ইসলামী আন্দোলনের ভবিষ্যৎ কর্মসূচী, ইসলামী আন্দোলনঃ সাফল্যের শর্তাবলী, ইসলামী আন্দোলনের নৈতিক ভিত্তি, ইসলামী আন্দোলনের সঠিক কর্মপন্থা, ইসলামী এবাদাতের মর্মকথা, ইসলামী জীবন ব্যবস্থার মৌলিক রূপরেখা, ইসলামী দাওয়াত ও কর্মনীতি, ইসলামী দাওয়াত ও তার দাবী, ইসলামী দাওয়াতের পথ, ইসলামী বিপ্লবের পথ, ইসলামী রাষ্ট্র ও সংবিধান, ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের অধিকার, ইসলামী রেনেসাঁ আন্দোলন, ইসলামী শাসনতন্ত্র প্রণয়ন, ইসলামী সংস্কৃতির মর্মকথা, ইসলামে মৌলিক মানবাধিকার, ইসলামের জীবন পদ্ধতি, ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণ, ইসলামের নৈতিক দৃষ্টিক্ষণ, ইসলামের বুনিয়াদী শিক্ষা, ইসলামের রাজনৈতিক মতবাদ, ইসলামের শক্তির উৎস, মওদূদী ছাহেব আহলেহাদীছ আলেমদের দৃষ্টিতে, আহলেহাদীছ আলেমদের দৃষ্টিতে মওদূদী ছাহেব,ইসলামের হাকীকত, ঈমানের হাকীকত, উপমহাদেশর স্বাধীনতা আন্দোলন ও মুসলমান, একটি সত্যনিষ্ঠ দলের প্রয়োজন, একমাত্র ধর্ম, কাদিয়ানী সমস্যা, কুরআনের চারটি মৌলিক পরিভাষা, কুরআনের মর্মকথা, কুরআনের মহত্ত্ব ও মর্যাদা, রাসায়েল ও মাসায়েল, সীরাতে সরওয়ারে আলম, মওদূদী সাহেব আহলেহাদীস আলেমদের দৃষ্টিতে, মওদূদী সাহেব, আহলেহাদীস আলেমদের দৃষ্টিতে, আবুল ওয়াফা ছানাউল্লাহ অমৃতসরী, মাওলানা হাফেয মুহাম্মাদ, মাওলানা আতাউল্লাহ হানীফ ভূজিয়ানী, মাওলানা মুহাম্মাদ ইসমাঈল সালাফী, হাফেয আব্দুল্লাহ রোপড়ী, আহলেহাদীস আলেমদের দৃষ্টিতে মওদূদী সাহেব, মওদূদী সাহেব আহলেহাদীস আলেমদের দৃষ্টিতে,